শুক্রবার ০৩ মে ২০২৪
Online Edition

শাহাদাত আল-হিকমার প্রতিষ্ঠাতা কাওসারের ২ বছরের কারাদণ্ড

রাজশাহী অফিস : নিষিদ্ধ জঙ্গি সংগঠন শাহাদাত-ই আল-হিকমার প্রতিষ্ঠাতা কাওসার হুসাইন সিদ্দিকীকে (৪০) দুই বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। কাওসার রাজশাহী মহানগরীর রাজপাড়া থানার হড়গ্রাম গোরস্থানপাড়া এলাকার শমসের আলীর ছেলে।

গত মঙ্গলবার বিকেলে রাষ্ট্রবিরোধী কার্যকলাপ পরিচালনার দায়ে রাজশাহীর অতিরিক্ত মুখ্য মহানগর আদালতের বিচারক জুলফিকার উল্লাহ তাকে এই সাজা দেন। আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট নাজমুল ইসলাম জানান, আসামী কাওসারকে পাঁচ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। এ অর্থ পরিশোধ না করলে আরো তিনমাস সাজা ভোগ করতে হবে তাকে। কাওসার আগে থেকেই কারাগারে ছিলেন। মামলার রায় ঘোষণার দিন থাকায় মঙ্গলবার দুপুরে কঠোর নিরাপত্তার মধ্যে তাকে আদালতে নেয়া হয়। বিকেলে তার উপস্থিতিতেই আদালতে রায় ঘোষণা করা হয়। পরে তাকে আবার কারাগারে নেয়া হয়। আইনজীবী নাজমুল ইসলাম জানান, ২০০২ সালের ৮ ফেব্রুয়ারি মহানগরীতে সংবাদ সম্মেলনের মাধ্যমে শাহাদাত-ই আল হিকমা নামে একটি সংগঠনের আত্মপ্রকাশের ঘোষণা দেন কাওসার। ওই সংবাদ সম্মেলনে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকে ‘সন্ত্রাসী কার্যকলাপ’ উল্লেখ করে রাষ্ট্র ও সরকারের বিরুদ্ধে আপত্তিকর বক্তব্য দেয়া হয়। পরে এসব বিষয়ের প্রচার চালাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ মহানগরীজুড়ে পোস্টার লাগানো হয়। এ নিয়ে ওই সময় মহানগরীর বোয়ালিয়া থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করে পুলিশ। পরবর্তীতে শাহাদাত-ই আল-হিকমাকে জঙ্গি সংগঠন আখ্যায়িত করে নিষিদ্ধ ঘোষণা করে সরকার। এরপর ২০০৩ সালের ১৯ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয় কাওসারের বিরুদ্ধে মামলা দায়েরের অনুমোদন দেয়। পরদিন থানায় মামলাটি রেকর্ড হয়। দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে অবশেষে এই মামলার রায় ঘোষণা করা হয় মঙ্গলবার।

ইয়াবা বড়িসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার

চারঘাট (রাজশাহী) সংবাদদাতা : রাজশাহীর চারঘাটে ১১৪৫ পিচ ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব। গত মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে উপজেলার মৌগাছী এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন, পুঠিয়া উপজেলার রঘুরামপুর গ্রামের শাহজাহান আলীর ছেলে মনজিল আলী (৩৬) ও বানেশ^রের মৃত এনতাজ আলীর ছেলে আলমগীর হোসেন। রাজশাহী র‌্যাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৫ এর অপারেশন কমান্ডার মেজর এ এম আশরাফুল ইসলামের নেতৃত্বে র‌্যাবের একটি দল মৌগাছী এলাকায় অভিযান চালায়। এসময় মোটরসাইকেল আরোহী মনজিল ও আলমগীরের গতি রোধ করে তাদের শরীরে তল্লাশি করা হয়। এসময় তাদের কাছ থেকে এক হাজার ১৪৫ পিচ ইয়াবা পাওয়া যায়। পরে তাদের গ্রেফতার করে চারঘাট থানায় হস্তান্তর করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ